এডোবি ইলাস্ট্রেটরের আদ্যোপান্ত

 

এডোবি ইলাস্ট্রেটর কি? এবং জেনে নিন অ্যাডোবি ইলাস্ট্রেটর এর উইন্ডো পরিচিতি


অ্যাডোবি ইলাস্ট্রেটর নামেই অ্যাডোবি সফটওয়্যারের বেশি পরিচিত । একটি ভেক্টর গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। এই সফটওয়্যারটি অ্যাডোবি ফটোশপ সফটওয়্যারে আদলে তৈরি। অ্যাডোবির সব থেকে জনপ্রিয় সফটওয়্যারগুলোর মধ্যে অন্যতম । অ্যাডোবি সফটওয়্যার দিয়ে বিভিন্ন ধরনের গ্রাফিকাল কাজ করা যায় ।

অ্যাডোবি ইলাস্ট্রেটর এর উইন্ডো পরিচিতি

ডিফল্ট সেটিং অনুসারে নতুন কোন অ্যাডোবি ইলাস্ট্রেটর এর উইন্ডোতে টাইটেল বার (Title Bar), মেনু বার (Menu Bar), Horizontal Scroll Bar, Vertical Scroll Bar, আর্ট বোর্ড (Art Board), টুল বক্স ইত্যাদি আরও কিছু গুরুত্বপূর্ন উপাদান সমূহ দেখা যায়। অ্যাডোবি ইলাস্ট্রেটর এর এই উইন্ডাে থেকেই যে কোন কাজের সূচনা হয়। তাই উইন্ডাে পরিচিতি অত্যাবশ্যক। উদাহরন স্বরূপ বলা যায় কোন লােককে ব্যবহার করতে হলে তাকে আগে চিনতে হয়। অর্থাৎ কোন লােকের মাধ্যমে কোন কাজ করানাের আগে জানতে হয় ঐ লােকের মাধ্যমে কাজটি করানাে সম্ভব কিনা না জেনে কারাে উপর কোন কাজ চাপিয়ে দিলে ঐ কাজটি না হওয়ার সম্ভাবনাই বেশী। ঠিক একই রকম বিষয় আমরা অ্যাডোবি ইলাস্ট্রেটর এর মাধ্যমে ডিজাইন করতে হলে সবকিছুই করতে হবে ঐ Window উইন্ডাে এর ভিতরে। যদি ঐ উইন্ডাে টিকে ভাল করে না চিনতে পারি তাহলে খুব ভাল ডিজাইন করার সম্ভাবনাও কম। অর্থাৎ ভাল ডিজাইন করতে হলে অ্যাডােবি ইলাস্ট্রেটর এর Window (উইন্ডাে) টিকে ভাল করে চিনতে হবে। মনে রাখবেন Window (উইন্ডাে) টির সাথে যত ভাল করে পরিচিত হতে পারবেন তত ভাল কাজ করতে পারবেন এবং আপনার ডিজাইন ততই সুন্দর এবং গ্রহনযােগ্য হবে। তাহলে আসুন জেনে অ্যাডবি ইলাস্ট্রেটর টুল সম্পর্কে।

১. টাইটেল বার (Title Bar): আমরা জানি Title শব্দের বাংলা অর্থ হলাে উপাধি। যে কোন প্যাকেজ প্রােগ্রাম এর উপাধি অর্থাৎ নাম যে বারের মধ্যে দেওয়া থাকে সেটিই হলাে টাইটেল বার। সহজ ভাষায় Window এর শীর্ষদেশকে বলে টাইটেল বার। আপনারা লক্ষ্য করলে দেখবেন Window এর শীর্ষদেশে অর্থাৎ উপরে লেখা আছে Adobe Illustrator 9.0। এই কথাটি যে বার এর মধ্যে লেখা আছে ইহাই টাইটেল বার।

২. মেনু বার (Menu Bar): আমরা জানি Menu শব্দের বাংলা অর্থ তালিকা। লক্ষ্য করুন Window তে File, Edit,........... Help নামক নয়টি শব্দ বিদ্যমান। এগুলাের যে কোনটিতে Click করলে একটি তালিকা দেখা যায়। সুতরাং আমরা বলতে পারি এগুলাে প্রত্যেকটিই এক একটি মেনু। আর মেনুগুলাের সমষ্টিতে যে লাইন বা বার দেখা যায় তাকে মেনু বার বলা হয়।

৩. স্ক্রল বার (Scroll Bar): কোন পেজ এর চতুর্দিক দেখার জন্য যে বার ব্যবহার করা হয় তাকে Scroll Bar বলে। কম্পিউটার ব্যবহার করার সময় সর্বক্ষেত্রেই ডানে বামে কোন কিছু বােঝাতে হলে Horizontal এবং উপরে নিচে বােঝাতে হলে Vertical বলা হয়। সুতরাং এক্ষেত্রেও কোন Page এর ডান দিক বা বাম দিক দেখতে হলে নিচের দিকে বিদ্যমান যে বারটি ব্যবহার করা হয় তাকে Horizontal Scroll Bar বলা হয়। অপরদিকে কোন Page এর উপর দিক বা নিচ দিক দেখতে হলে ডান দিকে বিদ্যমান যে বারটি ব্যবহার করা হয় তাকে Vertical Scroll Bar বলা হয়।

৪. ক্র্যাচ এরিয়া (Scratch Area): পৃষ্ঠার চার পার্শ্বে বিদ্যমান খালি যায়গার নাম স্ক্র্যাচ এরিয়া। পৃষ্ঠাতে/আটবাের্ডে সংযােজনের উদ্দেশ্যে যে কোন আইটেম/অবজেক্ট কে স্ক্র্যাচ এরিয়া তে অপেক্ষমান অবস্থায় রাখা যায়। প্রকৃত অর্থে স্ক্র্যাচ এরিয়া পৃষ্ঠার/আটবাের্ডের সাইজ অপেক্ষা বড় হয় যা স্ক্রোল বার এর মাধ্যমে অবলােকন করা যায়। সবসময় মনে রাখতে হবে স্ক্র্যাচ এরিয়া তে যা থাকবে তা সম্পূর্নটাই নিরাপদ অর্থাৎ স্ক্র্যাচ এরিয়া তে যাহা থাকবে তা কখনও প্রিন্ট হবে না।

৫. টুল বক্স (Tool Box): অ্যাডোবি ইলাস্ট্রেটর এর উইন্ডো এর মধ্যে বামে বিভিন্ন টুল সম্বলিত একটি বক্স দেখা যায়। যার নাম টুল বক্স। বিভিন্ন রকমের অবজেক্ট তৈরী, এডিটিং, উপস্থাপনা, কালার ম্যানেজমেন্ট, ড্রইং ইত্যাদি অ্যাডোবি ইলাস্ট্রেটর এর প্রধান প্রধান কাজগুলাে করার জন্য এই টুল বক্স থেকে পর্যাপ্ত সুযােগ সুবিধা অর্জন করা যায়।

৬. চলমান উইন্ডাে এর নাম (Name of Active Window): যে টাইটেল বার এর মধ্যে কোন Window বর্তমানে চালু আছে তাকে Name of Active Window বলা হয়। যাকে আমরা File Name হিসাবে ধরে নেই।

৭. জুম ইন্ডিকেটর (Zoom Indicator): চলমান পৃষ্ঠায় কত % জুম বিদ্যমান তাহা এখানে দেখা যায়। জুম ইন্ডিকেটর Horizontal Scroll Bar & Status Bar এর বামে অবস্থিত। এখানে ক্লিক করে নির্দিষ্ট জুম % টাইপ করে এন্টার করলে সহজে নিজের ইচ্ছেমত নির্দিষ্ট সাইজে পৃষ্ঠা অবলােকন করা যায়।

৮. প্রিন্ট এরিয়া (Print Area): পৃষ্ঠা বা আর্টবাের্ডের অভ্যন্তরস্থ অংশকে বলে প্রিন্ট এরিয়া। এই এরিয়াতে বিদ্যমান সকল অবজেক্ট প্রিন্ট হবে। তাই প্রিন্ট করার উপযােগী সব কিছুই এই এরিয়ার ভিতর রাখতে হবে। সর্বদা মনে রাখবেন এই এরিয়ার বাহিরের কোন কিছুই প্রিন্ট হবে না।

৯. পেজ বর্ডার (Page Border): প্রিন্ট এরিয়া চিহ্নিত বর্ডারকে পেজবর্ডার বলা হয়। পেজ বর্ডার এর বাহিরের কোন অংশ প্রিন্ট হয় না।

১০. প্যালেট (Palette): অবজেক্টকে নানাভাবে রূপায়ন ও উপস্থাপনার জন্য বিভিন্ন প্যালেট এর সাহায্য নিতে হয় প্রােগ্রামের ডিফল্ট সেটিং অনুসারে উইন্ডােতে কোন প্যালেট প্রদর্শিত হয় না। প্রয়ােজনের প্রেক্ষিতে মেনুবারস্থ উইন্ডাে মেনু থেকে সংশ্লিষ্ট প্যালেট কে প্রদর্শন করানাে হয়। উপরে অঙ্কিত স্ক্রীন পরিচিতিতে আমরা প্যালেট প্রদর্শিত অবস্থায়ই দেখেছি।

১১. স্ট্যাটাস বার (Status Bar): চলমান সময়ে কোন কাজ করা হচ্ছে, কোন টুল ব্যবহৃত হচ্ছে ইত্যাদি তথ্য অবহিত করে এই স্ট্যাটাস বার। এছাড়াও এই স্ট্যাটাস বার এর মধ্যে আরাে বিভিন্ন তথ্য সম্পর্কে অবগত হওয়া যায় এটি একটি গুরুত্বপূর্ন বার।

১২. রােলার (Ruler): কাজ করার সময় বিভিন্ন প্রকার হিসাব করার প্রয়ােজন হয়। কোন কাজের দৈর্ঘ্য, প্রস্থ ইত্যাদি দেখার জন্য রােলার ব্যবহার করা হয়। কম্পিউটার ব্যবহার করার সময় সর্বক্ষেত্রেই ডানে বামে কোন কিছু বােঝাতে হলে Horizontal এবং উপরে নিচে বােঝাতে হলে Vertical বলা হয়। সুতরাং এক্ষেত্রেও কোন Page এর উপরের দিকে বাম দিক থেকে ডান দিকে বিদ্যমান স্কেলটিকে Horizontal Ruler বলা হয়। অপরদিকে কোন Page এর বাম দিকে উপর দিক থেকে নিচ দিকে বিদ্যমান স্কেলটিকে Vertical Ruler বলা হয়।